Home 2nd Featured লাভ শেয়ার বিডি

লাভ শেয়ার বিডি

ভালোবাসায় বেঁচে থাকার স্বপ্ন দেখায় যারা

Mukto Chinta
০ comment ৪২ views

ফরিদ আলম : মানুষের কল্যানে কাজ করার জন্য কোনো দেশ, স্থান বা সময় কোনোটাই গুরুত্বপূর্ণ নয়। মানুষের পাশে থাকার জন্য ভৌগলিক সীমানাও কোনো অন্তরায় নয়। দেশ-দেশান্তরে ভালোবাসা ভাগাভাগি করে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান সেটাই প্রমাণ করে যাচ্ছে। ভৌগলিক সীমারেখা অতিক্রম করে সকল ধর্ম, বর্ণের দুস্থ-অসহায় মানুষের পাশে দাঁড়ানো সেই অলাভজনক প্রতিষ্ঠানটির নাম ‘লাভ শেয়ার বিডি।’ যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া থেকে পরিচালিত কয়েকজন হৃদয়বান মানুষের অক্লান্ত পরিশ্রমে দীর্ঘদিনের প্রচেষ্টায় গড়ে তোলা হয়েছে ‘লাভ শেয়ার বিডি।’ মন থেকে চাইলে কারো জন্য ভালোবাসা বিলিয়ে দিতে কেবল ইচ্ছাশক্তি, সততা আর মানবিক গুনাবলী প্রয়োজন। সেটাই প্রমাণ করেছে লাভ শেয়ার বিডি।

লাভ শেয়ার বিডি’র চার কর্মকর্তা ।

লাভ শেয়ার বিডি’র স্বপ্নদ্রষ্টা জাহিদ খান বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্র প্রবাসী হয়েছেন বহু বছর আগে। নিজের ব্যবসা, পরিবার-পরিজন আর বন্ধুদের নিয়ে তার স্বচ্ছল জীবন ভালোই কেটে যাচ্ছিলো। কিন্তু তারপরও সব সময়ই মনের গভীরে বাংলাদেশের অভাবী, অসহায় আর দুস্থ মানুষের কথা ভেবে নিজেকে অপরাধী ভাবতেন।

নিজের কাছে নিজেরই প্রশ্ন থাকতো, ‘তাদের জন্য কি আমার বা আমাদের কিছুই করার নেই ? অসহায়দের পাশে দাঁড়ানো কি নিজের দায়িত্বের মধ্যে পড়ে না? তার ভাবনার কথা বলতে গিয়ে জানান, ‘ অসহায়দেরকে আমরা যে তাদের প্রয়োজনে সময়মতো সাহায্য করতে পারছি না সে জন্য আমাদেরই সরি‌্য বলা উচিত।’ যে ব্যক্তি সাহায্য পাচ্ছে সেটা তার পাওয়ার অধিকার। তাদের কাছে যাওয়া আমাদের দায়িত্ব।’ নিজের সুখ খুঁজতে গিয়ে দেশের অসহায় মানুষদের কথা ভুলে যেতেন না তিনি। অনেকটা মনের তাগিদে নিজের ভেতরে এক ধরণের দায়বদ্ধতা বোধ করতেন ।

অনুষ্ঠানে আগতদের একাংশ।

সুযোগ পেলেই নিজের নাম-পরিচয় গোপন রেখে বছরের পর বছর নিজ দেশের অসহায় বা অসুস্থ মানুষকে নিজের পকেটের অর্থ দিয়ে সহায়তা করে গেছেন। প্রথমে বাংলাদেশের মানুষের কথা চিন্তা করেই প্রতিষ্ঠানটির নাম রাখা হয়েছিলো লাভ শেয়ার বিডি। সেই নামই রয়ে গেছে। কিন্তু সহযোগীতা করার পরিধিটা বেড়ে গেছে আন্তর্জাতিক পর্যায়ে। আর সাহায্য করার ধরণটাও পাল্টে গেছে। আগে তিনি এককভাবে সাহায্য করলেও এখন সেটা প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে। সমমনা বন্ধুদের নিয়ে গড়ে তোলা প্রতিষ্ঠান লাভ শেয়ার বিডি’ এখন সত্যিকার অর্থেই মানুষের ভালোবাসার নাম। আশা জাগানিয়া এককি প্রতিষ্ঠান। তিন দশকেরও বেশি সময় ধরে মানুষের সহায়তায় পরোক্ষভাবে সংগঠনটি কাজ শুরু করলেও ২০০১ সাল থেকে লাভ শেয়ার বিডি’র মানবিক কাজকর্মের বিষয়ে মানুষ অবগত হয়। ২০১৯ সালে রেজিষ্ট্রিকৃত ‘লাভ শেয়ার বিডি’ এখন সবার কাছে পরিচিত একটি অলাভজনক সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে। এখন এই প্রতিষ্ঠানে বোর্ড অব ডিরেক্টরে প্রেসিডেন্ট হিসেবে রয়েছে জাকির চৌধুরী, ফজলে এলাহী ভ‚ঁইয়া রয়েছে সেক্রেটারী হিসেবে। আর অন্য সদস্যরা হচ্ছেন, তৌফিক মতিন, তাহসান আলম এবং জাহিদ খান।

মূলধারার রাজনীতিকদের ফুল দিয়ে অভ্যর্থনা জানানো হয়।

আলাপচারিতায় জাহিদ খান জানান, সময় এবং সুযোগের অভাবে আমরা অসহায় মানুষের কথা ভুলে যাই। যদিও আমরা নিজেরা বিত্তবৈভবের মধ্যে বসবাস করি। আমরা আমাদের কাজ শুরু করেছি। সেদিন খুব দূরে নয় যেদিন আমরা সারাবিশ্বের লাখ লাখ অসহায় মানুষের পাশে দাঁড়াতে পারবো। তাদের মুখে হাসি ফুঁটাতে পারবো। সামনে অনেক স্বপ্ন অপেক্ষা করছে। কেবল সেটা পুরণ হলেই আমরা খুশি।

অতিথিদের একাংশ।

প্রেসিডেন্ট জাকির চৌধুরী বলেন, আমরা কেবল বাংলাদেশ বা অন্য দেশেই সাহায্য করছি না । যুক্তরাষ্ট্রের মতো দেশেও আমরা একাধিক হাসপাতালে আমাদের সহযোগীতার হাত বাড়িয়ে দিয়েছি। আমরা সবাইকে সাথে নিয়ে মানুষের এবং সমাজের কল্যানে কাজ করার জন্য অগ্রসর হচ্ছি।

উদ্যোক্ততারা আরও সামনে এগিয়ে যেতে চান সবাইকে সাথে নিয়ে।

অতিথিদের একাংশ।

অনুষ্ঠানস্থল অতিথিদের সরব উপস্থিতি।

আমেরিকান ক্যান্সার সোসাইটির কাছে ২৫ হাজার ডলারের চেক তুলে দেয়া হয় ফান্ড রেইজিং অনুষ্ঠানে।

লাভ শেয়ার বিডি কিভাবে বিভিন্ন সংগঠনকে আর্থিক সহায়তা দিচ্ছে সে সব কথা মনযোগ দিয়ে শুনছেন অতিথিরা।

ফান্ড রেইজিং অনুষ্ঠানে অতিথিদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

বক্তারা সামনে এগিয়ে যাবার স্বপ্নের কথা বলছিলেন।

লাভ মেয়ার বিডি’ বহু স্বপ্ন বেঁচে থাকার কথা বলে।

চিলড্রেন্সস ন্যাশনাল হাসপাতালকে ২৫ হাজার ডলারের চেত তুলে দিচ্ছেন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

অনুষ্ঠানস্থল কানায় কানায় দর্শক পরিপূর্ণ।

ক্যান্সারে আক্রান্ত এক তরুণ তার সুস্থ হয়ে উঠার গল্প শোনাচ্ছেন শ্রোতাদের। পাশে তার মা।

লাভ শেয়ার বিডি’ সমাজের বিত্তবানদের সহযোগীতা চায়।

সেক্রেটারী ফজলে এলাহী ভ‚ঁইয়া বলেন, আমরা এরই মধ্যে বাংলাদেশের একাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আর্থিক সহায়তা দিয়েছি। তুরস্ক ও সিরিয়ায় ৫৫ হাজার ডলার দিয়েছি ভ‚মিকম্পে ক্ষতিগ্রস্থদের সহায়তার জন্য।এই অর্থ ইউনিসেফের মাধ্যমে পাঠানো হয়েছে। ইউনিসেফ লাভ শেয়ার বিডি’কে একটি প্রশংসা পত্র দিয়েছে তাদের এই স্বার্থহীন সহযোগীতার জন্য।
লাভ শেয়ার বিডি’র ওয়েব সাইট থেকে জানা যায়, সংগঠনটির পক্ষ থেকে বাংলাদেশের হালুয়াঘাটে চক্ষু শিবির করে দুই হাজারেরও বেশি মানুষকে বিনামুল্যে চক্ষু অপারেশনের ব্যবস্থা করা হয়েছে। যাদের অধিংকাংশই এখন সুস্থ হয়ে চোখে স্পষ্ট দেখতে পারেন। বর্তমানে দেশের ডেঙ্গুর প্রকোপ থেকে বাঁচাতে অসায়দের মধ্যে বিনামূল্যে বহু মশারীও বিতরন করা হয়েছে। বৈশ্বিক মহামারী করোনার দু:সহ অবস্থার সময়ে বাংলাদেশে খাদ্যদ্রব্য সাহায্যের পাশাপাশি রোগীদের কাছে অক্সিজেন সিলিন্ডার পৌঁছানোর কাজও করেছে লাভ শেয়ার বিডি। তাছাড়া দুস্থ মহিলাদের জন্য করা হয়েছে কর্মসংস্থানের ব্যবস্থা।
‘আই এম বিকজ উই আর’ এই শ্লোগান সামনে রেখে সবার সহযোগীতায় এরই মধ্যে দেশে-বিদেশে তাদের কর্মকান্ডের মধ্যে দিয়ে ব্যাপক প্রশংসিত হয়েছে লাভ শেয়ার বিডি।
এর আগে ছোটখাটো কয়েকটি ফান্ড রেইজিং অনুষ্ঠান করলেও গত ২১ অক্টোবর ভার্জিনিয়ার স্প্রিংফিল্ড হলিডে ইন হোটেলের বলরুমে একটি ফান্ড রেইজিংয়ের আয়োজন করে ব্যাপক সাড়া তুলে লাভ শেয়ার বিডি।এই অনুষ্ঠানের মাধ্যমে তারা ৫০ হাজার ডলারেরও বেশি তাৎক্ষনিক অনুদান পেয়েছে কমিউনিটির হৃদয়বান মানুষও সংগঠনের পক্ষ থেকে। তবে ওই অনুষ্ঠানেই আমেরিকান ক্যান্সার সোসাইটি ও ওয়াশিংটন ডিসি’র ন্যাশনাল চিলড্রেন হসপিটালকে ২৫ হাজার ডলার করে মোট ৫০ হাজার ডলারের দুটি অনুদান দেয় লাভ শেয়ার বিডি। লাভ শেয়ার বিডির সেক্রেটারী ফজলে এলাহীর সঞ্চালনায় অনুষ্ঠানে মূলধারার রাজনীতিক, সমাজ সেবক ও ক্যান্সার সারভাইবাররা বক্তব্য রাখেন। তারা লাভ শেয়ার বিডি’র এই মানবিক কর্মকান্ডের ভ‚ঁয়সী প্রশংসা করেন।
অনুষ্ঠানে আগতরা আশা করেন, লাভ শেয়ার বিডি’র শ্লোগান ‘আই এম বিকজ উই আর’ যথেষ্ট অর্থ বহন করে। তাদের এই শ্লোগানই বলে দেয় তারা সবাইকে নিয়েই কাজ করতে চায়। সবার জন্য কাজ করতে চায়। তারা সবাই সমাজের পিছিয়ে পড়া মানুষ এবং অসহায় বা দুস্থদের জন্য লাভ শেয়ার বিডি’র মানবিক কর্মকান্ডের পাশে থাকারও প্রত্যয় ব্যক্ত করেন।

You may also like

Leave a Comment

Muktochinta

Multochinta is a famous news media from New York. 

Subscribe my Newsletter for new blog posts, tips & new photos. Let's stay updated!

All Right Reserved. 2022 emuktochinta.com